মাছ-ভাত চাই বাঙালী ভাই
মাছ-ভাত নাই বল কোথা যাই?
নদী খাল ভরা, বিল ঝিল মরা
মাছ কোথা পাই?


অতিথী পাখিরা, আসে হতে সাইবেরিয়া
খাবার চায় সবাই
এত ভাল দেশ, বিশ্বের কোথাও যে নাই
মোরা কেন পালাই?


শ্রেষ্ট্র জাতি মোরা, পৃথিবীতে সেরা
সর্বত্র আমরা সেবা যে বিলাই
মোদের চেয়ে কোন সেবকা কোথাও কি পাই?
আমরা বাঙালী জাতি তাই।


চুর-ডাকাতেরা, মাছ নিয়ে সারা
শিলেপর মাঠ মরা শকুনের হাট
করুণা নিচ্ছে, জানিনা আমরা কি পাই?
মাছ কোথা পাই?